☼ সহজ ভাষায় ইলেক্ট্রনিক্স ( ২) ☼

1097

এই পোষ্টটি আসলে Jubaer Alam Avil ভাই এর প্রশ্নের উত্তর। উনি একটি সুন্দর প্রশ্ন করেছেন। ব্যাপারটি সবার পরিষ্কারভাবে বোঝা এবং জানা উচিত।

উনার প্রশ্ন ছিল ইলেক্ট্রনের মুভমেন্টের সাথে বিদ্যুৎ উৎপন্ন হওয়া নিয়ে। আসুন আসলে কি ঘটে জেনে নিই।

প্রত্যেক ধাতুতেই মুক্ত ইলেক্ট্রন থাকে। এটি ধাতুর একটি চরম বৈশিষ্ট্য। এখন আমরা যে পরিবাহী তার ( wire ) দেখি তার সবই ধাতু। ধাতু সমূহের প্রত্যেকটির পরমানুতে থাকে এই মুক্ত ইলেক্ট্রন। যথন একটি লম্বা তার নেওয়া হয় তখন এই লম্বা তারে লক্ষ লক্ষ মুক্ত ইলেক্ট্রন থাকে। আর এই মুক্ত ইলেক্ট্রনগুলো কোন নির্দিষ্ট পরমানুর হয়ে থাকেনা। পুরো তারেই সমানভাবে থাকে।

এখন বিদ্যুতের জন্য যা করতে হবে তা হল ইলেক্ট্রনগুলোকে কোন নির্দিষ্ট দিকে প্রবাহিত করতে হবে। আর এই প্রবাহিত করার জন্য শক্তি প্রয়োগ করতে হয়। এই শক্তিটাই হলো তড়িৎ চালক শক্তি ( EMF: Electromotive Force )। আমরা একে ভোল্ট ( volt ) হিসেবেও জানি।

এখন যে প্রশ্নটি এসেছে তা হলো যদি এভাবে ইলেক্ট্রন চলে যায় তাহলে তো ধাতুটি ক্ষয় হয়ে যেতো ২দিনেই। কিন্তু তা তো হয় না। আসলে তড়িৎ প্রবাহের জন্য বর্তনীপূর্ণ করতে হয়। তাই দেখবেন যে সবসময় কমপক্ষে দুইটি তার থাকে। একটি পজিটিভ এবং অপরটি নেগেটিভ। ইলেক্ট্রনগুলো কিন্তু সব জায়গা ঘুরে আবার আগের জায়গায় ফিরে আসে। সত্যি বলতে কি কোন জায়গা থেকে একটি ইলক্ট্রন সরে গেলে এর আগের পরমানু থেকে আর একটি ইলেক্ট্রন এসে জায়গাটি পূর্ণ করে দেয়। ফলে কোন ধাতুর কোন পরিবর্তন হয়না।

আশা করি সবাই বুঝতে পারবেন। তাও যদি কোন কনফিউশন থাকে প্রশ্ন করবেন। আর আমার যদি কিছু ভুল হয়ে থাকে দয়া করে ঠিক করে দিবেন।

আপনাদের থেকে আরও রেসপন্স চাই। আরও মন্তব্য চাই। প্রশ্ন চাই এবং চাই আপনাদের অংশগ্রহণ।

লিখাটি নিয়ে আপনার অভিমত কি?