চিকিৎসা শাস্ত্রে প্রতীক হিসেবে সাপ ও লাঠি: গ্রীক মিথলজি!

5796

চিকিৎসা শাস্ত্রে প্রতীক হিসেবে সাপ ও লাঠি:

আমরা বিভিন্ন হসপিটাল, এ্যাম্বুলেন্স কিংবা চিকিৎসা সেবা দেয়া হয় এমন জায়গায় নীচের প্রতীক গুলো প্রায় দেখি। কিন্তু দূর থেকে এসব প্রতীককে অনেকেই ডাক্তারদের ব্যবহৃত স্টেথোস্কোপ ভেবে ভুল করেন। মজার ব্যাপার হল এটি স্টেথোস্কোপ তো নয় ই বরং অনেকের জন্য তাদের সবচেয়ে ভয় পাওয়া সরিসৃপ সাপ। আজ আমরা জানব কিভাবে চিকিৎসা শাস্ত্রে প্রতীক হিসেবে সাপ ও লাঠি আসলো!

চিকিৎসা শাস্ত্রে প্রতীক হিসেবে সাপ ও লাঠি
চিকিৎসা শাস্ত্রে প্রতীক হিসেবে সাপ ও লাঠি

ভালো করে লক্ষ করলে দেখা যাবে উপরের একটি ছবি ছাড়া সব ছবির প্রতীকে সাপ ব্যবহার করা হয়েছে। একে একে পর্যায়ক্রমে সবগুলো প্রতীক এবং এর অর্থ, ইতিহাস সংক্ষেপে আলোচনা করব আমরা।

(Caduceus) ক্যাডুসিয়াসঃ 

ক্যাডুসিয়াস গ্রীক দেবতা হার্মিসের প্রতীক।

এটি নিয়ে একটু বলা যাক। গ্রীক মিথলজি অনুসারে দেবতা জিউসের ছেলেদের মধ্যে একজন ছিলেন হার্মিস। হার্মিস নিজেও দেবতা ছিলেন। হার্মিসের প্রতীক ছিল একটি উড়ন্ত লাঠির মত বস্তু, যাকে দুটি সাপ পেঁচিয়ে আছে। ঠিক উপরের চিত্রের প্রথম ছবিটির মত। এটি দিয়ে ব্যবসা, বাগপটুতা, আলাপ-আলোচনা, মধ্যযুগীয় রসায়ন শাস্ত্র আলকেমি এবং জ্ঞান এই সকল জিনিসের মাঝে সম্পর্ক বোঝানো হত। হার্মিস ছিলেন প্রকৃতপক্ষে একজন বার্তাবাহক। যিনি দেবতা এবং মানুষের মাঝে বার্তা বহন করতেন।

শুরু থেকেই হারমিসের এই দুই সাপ ওয়ালা লাঠি চিকিৎসা শাস্ত্রের প্রতীক হিসেবে প্রচলিত ছিলনা। কারণ দেবতা হার্মিস কখনো চিকিৎসা শাস্ত্রের সাথে কোনোভাবে সম্পর্কিত ছিলন না। ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে এবং বিংশ শতাব্দীর শুরুর দিকে আমেরিকা তে প্রথম এই প্রতীক কে চিকিৎসা শাস্ত্রের প্রতীক হিসেবে ব্যবহার করা শুরু হয়। আর এই প্রতীক জনপ্রিয় হয় আমেরিকান মেডিকেল কোর এর কারণে।

আমেরিকান আর্মির মেডিকেল লোগো
আমেরিকান আর্মির মেডিকেল লোগো

ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে আমেরিকান মেডিকেল কোরে একটি লোগো ব্যবহারের দরকার পড়ে। তখন এর দায়িত্বে যিনি ছিলেন তিনি ভুলে ক্যাডুসিয়াস (Caduceus) কে চিকিৎসা শাস্ত্রের সাথে সম্পর্কিত মনে করেন এবং এটিই লোগো হিসেবে ব্যবহার করেন। কারণ Rod Of Asclepius আর ক্যাডুসিয়াস(Caduceus) এর মাঝে তিনি বিভ্রান্ত হয়ে যান। Rod Of Asclepius নিয়ে লিখার শেষের দিকে বলা আছে।

পরে ক্যাডুসিয়াস(Caduceus) দেখতে বেশী আকর্ষণীয় হওয়ায় চিকিৎসার প্রতীক হিসেবে এটি অনেক জনপ্রিয় হয়ে উঠে। সামান্য একটি ভুলের কারণে এই প্রতীক ব্যবহার শুরু হয় এবং জনপ্রিয়তার কারণে প্রতিষ্ঠিত হয়ে যায় একসময়।

Optometry বা চক্ষু চিকিৎসাঃ

এই প্রতীক দিয়ে চক্ষু চিকিৎসা সম্পর্কিত সব বোঝানো হয়। যেমন, চোখ পরীক্ষা, প্রয়োজনমত লেন্স প্রেসক্রাইব করা ইত্যাদি। এই প্রতীকটি মূলত একটি ক্যাডুসিয়াস(Caduceus) প্রতীক-ই। তবে পার্থক্য হল এতে উপরের দিকে একজোড়া চোখ আছে যাতে বোঝা যায় এটি কিসের সাথে সম্পর্কিত।

veterinary বা পশু চিকিৎসাঃ

এটি দিয়ে পশু চিকিৎসার প্রতীক বোঝানো হয়। আমেরিকান ভেটেরিনারি মেডিকেল এসোসিয়েশান(AVMA) ১৯৭১ সালে আগের প্রতীক পরিবর্তন করে উক্ত প্রতীক নির্ধারণ করে। এই প্রতীকে Rod Of Asclepius ব্যবহার করা হয় যেখানে সামনে ভেটেরিনারি চিকিৎসা বোঝাতে বড় অক্ষরের একটি "V" রয়েছে

Dentistry বা দন্ত চিকিৎসাঃ 

এটি দন্ত চিকিৎসার প্রতীক হিসেবে ব্যবহৃত হয়। এই প্রতীকে ক্যাডুসিয়াস(Caduceus) এর উপর নিচের ছবির মত আরেকটি প্রতীক রয়েছে।

Dentistry symbol
Dentistry symbol

সেই প্রতীক এর মাঝখানে Rod Of Asclepius  এবং দুইপাশে ১৬ টি করে মোট ৩২ টি পাতা রয়েছে। যা আমাদের দাঁতের সংখ্যা নির্দেশ করে। দুই পাশেই পাতার মাঝে ছোট ছোট ২০ টি জামের মত ফল রয়েছে যা আমাদের দুধ দাঁত এর সংখ্যা বোঝায়। উপরের ছবিটি তে স্পষ্ট বোঝা যাচ্ছে সেটা।

আর বাহিরে ত্রিভুজ আকৃতির যে চিহ্ন টি রয়েছে এটি মূলত ডেলটা (Δ)। গ্রীক ভাষায় ডেলটা মানে "D" যা দিয়ে "Dentistry" বুঝায়। আর গ্রীক ভাষায় Ο(omicron) দিয়ে বুঝায় "odont" যার অর্থ দাঁত।

Chiropractic বা অভ্যন্তরীণ গঠন চিকিৎসাঃ 

এতে আমাদের বিভিন্ন জয়েন্ট এবং বিশেষ করে মেরুদণ্ডের চিকিৎসা বোঝায়। বিশেষ করে যখন বিভিন্ন অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গ বা পেশী কিংবা স্নায়বিক কারণে আমাদের মেরুদণ্ড কিংবা কোন জয়েন্ট এ কোন সমস্যা দেখা দেয়।

(Symbol of Life)সিম্বল অফ লাইফঃ

এটি স্টার অফ লাইফে(Star of Life) নামেও পরিচিত।

সার্কেল অফ লাইফ
সার্কেল অফ লাইফ

এই প্রতীক টি আমরা অনেক জায়গায় ই দেখে থাকি। যেমন, হসপিটাল রিলেটেড কোনো ইউনিফর্ম, এম্বুলেন্স, চিকিৎসা বিষয়ক ওয়েবসাইট ইত্যাদি জায়গায়। এমনকি অনেক লিফটের সামনে ও এই চিহ্ন দেখা যায়। লিফটের সামনে এই প্রতীক থাকার অর্থ হলে উক্ত লিফটে রোগীর জন্য ২৪ ইঞ্চি*৮৪ ইঞ্চির স্ট্রেচার ও ঢুকানো যাবে।

এই প্রতীক টি ডিজাইন করেছিলো আমেরিকার  National Highway Traffic Safety Administration (NHTSA)। আমেরিকায় এই প্রতীক ব্যবহার করা হয় যে কোনো এম্বুলেন্স সহ, চিকিৎসা সহকারী কিংবা জরুরি চিকিৎসা সেবায় নিয়োজিত করমীবৃন্দের প্রমাণ হিসেবে। এছাড়া আন্তর্জাতিকভাবে এটি দিয়ে জরুরি চিকিৎসা সেবা (emergency medical services) বোঝানো হয়।

সিম্বল অফ লাইফ এর ৬ টা বাহু দিয়ে উদ্ধারকর্মীদের ৬ টা কাজ বোঝানো হয়ঃ

সিম্বল অফ লাইফের ৬ টা বাহু এবং তাদের কাজ
সিম্বল অফ লাইফের ৬ টা বাহু এবং তাদের কাজ

Detection বা সনাক্তকরণঃ এটি দিয়ে বোঝানো হয় উদ্ধারকর্মী প্রথমে কোনো ঘটনা পর্যবেক্ষণ করবে, সমস্যা বোঝার চেষ্টা করবে, বিপদের মাত্রা সনাক্ত করার চেষ্টা করবে এবং আক্রান্ত ব্যক্তির নিরাপত্তা নিশ্চিত করতে পদক্ষেপ গ্রহণ করবে।

Reporting বা বিবৃতি দেয়াঃ পেশাদার ব্যক্তির সাথে যোগাযোগ করা হবে এবং জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দ্রুত প্রেরণ করা হবে।

Response বা প্রতিক্রিয়াঃ এই ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তি প্রথমে যে ব্যক্তির সংস্পর্শে আসবে উক্ত ব্যক্তি তাকে প্রাথমিক চিকিৎসাসহ প্রয়োজনীয় সেবা প্রদান করবে। 

On scene care বা তাথক্ষণিক সেবাঃ জরুরি চিকিৎসা সেবায় নিয়োজিত ব্যক্তি পৌঁছানোর সাথে সাথে তাদের সাধ্য অনুসারে তাৎক্ষণিক প্রয়োজনীয় সেবা প্রদান করবে।

care in transit বা পরিবহন সময়কালীন সেবাঃ জরুরি চিকিৎসা সেবায় নিয়োজিত ব্যক্তি আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে প্রেরণ করবে। কোনো এম্বুলেন্স কিংবা হেলিকপ্টার বা কোনো বিশেষ ব্যবস্থায় আক্রান্ত রোগীর নিরাপত্তা নিশ্চিত করবে। এবং উক্ত পরিবহন সময়ে রোগীকে প্রয়োজনীয় সেবা প্রদান করবে।

Transfer to definitive care বা চূড়ান্ত সেবা প্রদান কেন্দ্রে স্থানান্তরঃ হাসপাতালে প্রয়োজনীয় বিশেষ সেবা প্রদান করা হবে।

Rod Of Asclepius  বা এসক্লেপিয়াস এর লাঠি ঃ

এসক্লেপিয়াস এর পরিচিতিঃ

এটি "এসক্লেপিয়াস এর লাঠি" বা Rod Of Asclepius নামে পরিচিত। গ্রীক মিথলজির আরেক দেবতা এসক্লেপিয়াস এর প্রতীক এটি। এসক্লেপিয়াস ছিলেন দেবতা এপোলোর ছেলে। এপোলো ছিলেন দেবতা জিউস এর ছেলে। এসক্লেপিয়াস এর আরেকটা পরিচয় হল, গ্রীক মিথলজি অনুসারে এসক্লেপিয়াস হল পৃথিবীর প্রথম পেট কেটে বের করা বাচ্চা। যা এখন সিজারিয়ান নামে পরিচিত। এসক্লেপিয়াস এর মায়ের নাম ছিল করনিস(Coronis)। এসক্লেপিয়াস পেটে থাকা অবস্থায় করনিস অন্য এক পুরুষের প্রেমে পড়ে। দেবতা এপোলো যখন এটি শুনে, তিনি রাগান্বিত হয়ে পড়েন এবং করনিস কে আগুনে নিক্ষেপ করে হত্যা করেন। আগুনে যখন করনিস এর শরীর জ্বলে যাচ্ছিল তখন এপোলো এর মাথায় করনিস এর পেটে তাদের সন্তানের কথা আসে। তার তো কোনো দোষ ছিলনা। তাই দ্রুত তিনি হার্মিস এর সাহায্যে করনিস এর পেট কেটে এসক্লেপিয়াস কে বের করে আনেন।

এসক্লেপিয়াস কে রোগ সারানোর দেবতা বলা হয়। তিনি তার পিতা এপোলো এর কাছে থেকে মানুষকে সুস্থ করা শিখেছিলেন। একসময় তিনি বিভিন্ন শল্য চিকিৎসা এবং বিভিন্ন ঔষধ প্রয়োগেও অনেক দক্ষ হয়ে উঠেছিলেন। গ্রীক মিথলজির অনুসারে তাকে চিকিৎসা বিজ্ঞানের প্রতিষ্ঠাতা ও বলা হয়। প্রাচীন গ্রীসের যে শহরে(Epidaurus) তিনি জন্মেছিলেন সেখানে এক পবিত্র জায়গা তার নামে উৎসর্গ করা হয়েছে।

বিশ্বাস করা হয় তিনি মৃতকেও জীবিত করতে পারতেন। গ্রীক মিথলজি অনুসারে জিউস একসময় চিন্তিত হয়ে পড়েছিলেন তার এই ক্ষমতা নিয়ে। তার মনে হচ্ছিল এসক্লেপিয়াস এই ক্ষমতা দিয়ে মানবজাতিকে অমর করে ফেলবে। তাই তিনি এক বজ্রপাত দিয়ে এসক্লেপিয়াস কে মেরে ফেলেন।

এসক্লেপিয়াস
এসক্লেপিয়াস

এসক্লেপিয়াস এর লাঠি ঃ

এসক্লেপিয়াস সাথে সবসময় একটি লাঠি থাকত। এবং তাতে পেঁচানো অবস্থায় একটি সাপ থাকত। সেই সময় সাপের কামড় কে সবচেয়ে ভয়াবহ রোগ মনে করা হত। সাপে কামড় দিলে আর বাঁচার কোনো উপায় নেই। তাই সবাই ভাবত এসক্লেপিয়াস এর লাঠি দিয়ে সাহায্যে সব রোগ সারিয়ে তোলা যাবে।

এসক্লেপিয়াস মারা যাওয়ার পর তার ভক্তরা তাকে মনে রেখে অনেক মন্দির তৈরি করেছিল। এবং সেসব মন্দিরে চিকিৎসা সেবা দেয়া হত। সেসব মন্দিরেও অনেক সাপ থাকত। যদিও সেসব সাপ বিষাক্ত ছিলনা।

কথিত আছে সেসব মন্দিরে যখন বিভিন্ন রোগী রোগমুক্তির আশায় আসতেন রাতে তারা মন্দিরের মেঝেতে ঘুমাতেন। সেই মেঝেতে সেইসব অবিষাক্ত সাপ ও থাকত। রাতে রোগীরা এসক্লেপিয়াস কে স্বপ্নে দেখতেন। তারা দেখতেন এসক্লেপিয়াস তাদের কিভাবে রোগমুক্তি হবে তা বলছেন। ঘুম থেকে উঠে তারা সেটা মন্দিরের দায়িত্বে থাকা লোকজনদের বলতেন। তখন তারা উক্ত রোগীর জন্য স্বপ্ন অনুযায়ী চিকিৎসা ব্যবস্থা নিতেন।

এসক্লেপিয়াস এর এই লাঠিই এখন আমেরিকান মেডিকেল এসোসিয়েশান সহ আরো অনেক মেডিকেল সোসাইটির প্রতীক হিসেবে ব্যবহৃত হয়। তবে অনেকে এসক্লেপিয়াস এর প্রতীক কে ক্যাডুসিয়াস এর সাথে গুলিয়ে ফেলেন। এসক্লেপিয়াস এর প্রতীকে ছিল একটি সাপ আর ক্যাডুসিয়াসে ছিল দুটি সাপ।

রেফারেন্সঃ

  1. http://01greekmythology.blogspot.com/2014/02/coronis.html
  2. http://www.dynamicchiropractic.com/mpacms/dc/article.php?id=9137

লিখাটি নিয়ে আপনার অভিমত কি?