Freud:ভাব-না, ভাবনা থেকে লেখা

Freud:ভাব-না, ভাবনা থেকে লেখা

“If often he was wrong and, at times absurd, to us he is no more a person now but a whole climate of opinion under whom we conduct our different lives…”

(W.H. Auden, In Memory of Sigmund Freud) (Auden and Mendelson, 1991)

 

Freud সম্পর্কে আলোচনায় বেশ কিছু জটিলতার অবকাশ থাকে,যার কারন হল মূলত  পুরনো তত্ত্ব বলে একে উড়িয়ে দেয়ার একটা প্রবনতা বেশ লক্ষণীয়। আরেকটা কারন হতে পারে যে সাহিত্যে এর প্রভাব। তাতে বিজ্ঞজনেরা এর প্রতি উন্নাসিক হবেন শাভাবিক।তবে কেউ যদি একটু মনোযোগের সাথে Freud পরেন তাহলে যে বিষয়টি আপনাদের মুগ্ধ করবে(এবং সমস্যায় ফেলবে) তাহল এর গতিময়তা।তিনি প্রতি ক্ষেত্রেই তাঁর তত্তের সীমাবদ্ধটাকে দূর করতে সচেষ্ট ছিলেন।তাঁর লেখাগুলো যদি একটু ধারাবাহিকভাবে পরতে পারেন তবে এই কথার সত্যতা পাবেন।

পড়ুনঃ

Avinash De Sousa, M.D., D.P.M., D.P.C., D.H.A., M.B.A. (Human Resource Development), M.Sc. (Psychotherapy and Counselling

আর এই কারনে বর্তমান সময়েও তাঁর তত্তকে পুরপুরি বাদ দেয়া যাচ্ছে না,যার একটি বড় কারন হল আধুনিক মনোবিজ্ঞানের অন্যতম প্রধান ভিত Freudean Theory।একটি কথা আমরা প্রায়শই ভুলে যাই যে Freud প্রথম জীবনে একজন প্রতিভাবান  neurologist ছিলেন।তাই আধুনিক neurology তাঁর বক্তব্যের অসারতা প্রমানে ব্যর্থ।বরং Neuropsychoanalysis নামক জ্ঞানের শাখাটি তাঁর তত্তের অনুপ্রেরনায় গঠিত।

ভিজিট করুনঃ

তথ্য ও তত্তের ফুলঝুরি না ছুটিয়ে আসুন না একটু আলাদা করে ভাবি। কেবল কিছু প্রাথমিক কথাবার্তা হল।আপনাদের গঠনমূলক সমালোচনার অপেক্ষায় রইলাম।আর internet এর যুগে গুগল মামা তো আচেই, সত্য মিথ্যা জাছাই করে নেবেন।যা হোক সকাল হল।শুভ সকাল।

কার্তিক ওঝা

০২/১১/২০১২ ইং

Facebook Comments

Leave a Reply