ভূতের ভয়ঃ একটি Freudian অনুকল্প

ভূতের ভয়ঃ একটি Freudian অনুকল্প

‘অবচেতন মন’ আমাদের প্রতিদিনের কাজকর্মে অজান্তেই প্রভাব রেখে যায়।

পড়ুনঃ

 

আমাদের মুদ্রাদোষ,অঙ্গভঙ্গি বা এই জাতীয় অনৈচ্ছিক ক্রিয়া সমুহ Ucs(Unconscious) বা অবচেতন মনের অবদমিত(Repressed) ইচ্ছাগুলোর বহিঃপ্রকাশ মাত্র।এই স্বীকার্যটি Freud এবং তাঁর উত্তরসূরিরাও অসংখ্যবার নানা গবেষণাপত্রে উল্লেখ করে গিয়েছেন।Feud এর The Structure of the Psychic Personality এর লেখাগুলো পড়ে দেখতে পারেন।

যাইহোক, ভূতের সাথে পরিচয় আমাদের সেই ছোট্টবেলায় নানি,দাদি,মা,বাবা......সব আত্মীয় পরিজনদের সাথে এক সাথে।চেনা জগতটার পাশাপাশি একটা ভৌতিক জগত আমাদের সবসময় তটস্থ করে রাখত।ভাত না খেলে জুজু বুরি,ঘুম না এলে মামদভুত কিম্বা বটগাছের পেত্নী ইত্যাদি বিবরন দিয়ে লেখাটা বড় করলাম না,তবে দুইটি বিষয় বেশ খেয়াল করবেন-

১।এই ভয়গুলো আমাদের একাকিত্তের সাথে জড়িত

২।ভয় দেখানোর মাধ্যমে আমাদের অবাধ্য আচরণকে নিয়ন্ত্রণ করা হয়

সুতরাং আমাদের কিছু অবাধ্য আচরণ ভয় দ্বারা নিওন্ত্রিত,এবং যখন আমরা আত্মীয়দের নিয়ন্ত্রণের বাইরে একাকি থাকি এসব নিষিদ্ধ আচরণের দিকে বেশী আগ্রহ অনুভব করি। তো এই একাকি সময়েও ঐসব নিয়ন্ত্রণের একটা প্রভাব ঠিকই থেকে জায়।ফলে আমরা অনুভব করি কেউ হয়ত আরাল থেকে আমাদের দেখছে,বা কোন অদ্ভুত মানুষ বা জীব আমাদের কল্পনায় এসে আমাদের ভয় দেখিয়ে ঐসব আচরণ থেকে বিরত রাখতে চায়।মুলত পরিনত বয়েসে আমরা ঐসব ভয়ের পরিবর্তিত রুপ দেখে থাকি।

সাদামাটাভাবে এই হল ভয় সম্পর্কে একটি আধুনিক ফ্রয়েডিও বিশ্লেষণ।

Terminology ব্যবহার করে লেখাটা বড় করলাম না।তবে সমালোচনার আশায় রইলাম। পরবর্তীতে বিস্তারিত আর আলোচনা করতে আগ্রহী। কিন্তু একটা বিষয় ঠিক যে cognitive psychology  এবং আধুনিক মনোবিজ্ঞানে যথেষ্ট বিতর্কের অবকাশ আছে।

Facebook Comments

1 Comment

  1. ভয় সুধু সাবকন্সাস মাইন্ড এর ফলাফল না।।
    আপনি
    শয়তান কিংবা জ্বীন এর প্রভাব কে
    কিভাবে ব্যাখা করবেন

Leave a Reply